logo

একা আর নয় অনেকে

  • August 13th, 2022
Arts and Literature

একা আর নয় অনেকে

একা আর নয় অনেকে

সুমন চট্টোপাধ্যায়

এক দিন যদি খেলা থেমে যায়, গতকাল ব্যস এইটুকু লিখে আমি থেমে গিয়েছিলাম। বন্ধুদের প্রতিক্রিয়ায় বিশুদ্ধ মজা পাওয়া গেল, করোনাক্রান্ত অবসাদের মাঝে যা সত্যিই মহার্ঘ উপরি পাওনা।
আমাকে সত্যিই ভালোবাসেন যাঁরা তাঁরা সোজাসুজি ভ্যর্ৎসনা করলেন এটা ভেবে নিয়ে যে আমি নির্ঘাৎ পটল-তোলার প্রহর গুনছি। বাকিরা যে যাঁর মতো করে মন্তব্য করলেন, কেউ কেউ মনে করিয়ে দিলেন খেলা থামবে মধু রাতে।

আমার আসল মতলবটি কেউই ধরতে পারলেন না। পারার কথাও নয়। বিভ্রান্তি ছড়ানোর দোষ নত-মস্তকে কবুল করে এ বার তাহলে ঝোলা থেকে বেড়ালটি বের করেই দিই।

আপনারা কেউ কেউ হয়তো জানেন, আমার একটি নিজস্ব ব্লগ-সাইট আছে, নাম বাংলাস্ফিয়ার, ঠিকানা sumanchattopadhyay.com। মাত্রই কয়েক মাস হল আমি এটি শুরু করেছি, বেশিরভাগ লেখা এখানেই লিখি, সব ক’টি লেখার লিঙ্কই ফেসবুকে আমার পেজ ও প্রোফাইলে পোস্ট করি। এখানে এ পর্যন্ত যত লেখা প্রকাশিত হয়েছে তার সবই আমার। অনেকটা রাজকাপুরের ছবির মতো, চিত্রনাট্য, অভিনয়, পরিচালনা, প্রযোজনা সবটাই একজনের।

একা খেলায় কিছুটা আত্মম্ভরিতা থাকলেও থাকতে পারে, মজা একেবারেই নেই। সারাটা জীবন ধরে অনেকের সঙ্গে কাজ করেছি, নিউজ-রুমের কোলাহলের মাধুর্য চেষ্টা করেও ভুলতে পারি না। আমি স্বভাবেও অন্তর্মুখী বা একাচোরা নই, সঙ্গীসাথী, বন্ধুবান্ধব সমভিব্যহারে দিন গুজরানে অভ্যস্ত, তাতেই আনন্দ পেয়েছি বরাবর। প্রথমে একটা অপ্রত্যাশিত, অবাঞ্ছিত, দমনমূলক ব্যক্তিগত বিপর্যয়, তারপরে করোনার দ্রোহ-কাল আমাকে নিঃসঙ্গ, একাকী জীবনে অভ্যস্ত করে তুলেছে অনেকটাই তবু সঙ্গসুখের মোহ ছেড়ে বেরোতে পারলাম কই। বিপর্যয় আমাকে বহুমূল্য কিছু শিক্ষা দিয়েছে যার মধ্যে প্রথমটি হল বন্ধুত্বের বেশিরভাগটাই আসলে ছদ্মবেশ, সঙ্কটে থাকবে তুমি একাই। আমি অতএব কিছুটা সাবধানী হয়েছি, প্রমাণিত ছদ্মবেশগুলো সাধ্যমতো এড়িয়ে চলছি কিন্তু সম্পর্কে আস্থা বা মানুষের প্রতি বিশ্বাস আমার এখনও অটুট।

নিঃসঙ্গতা কাটাতে আর সম্পাদনার অধীত বিদ্যে ঝালিয়ে নিতে আমি তাই নিজের ব্লগ-সাইটটিকে একার বদলে অনেকের করে তোলার সিদ্ধান্ত নিয়েছি। এতে আমার লেখা যেমন চলছে, চলবে, সঙ্গে থাকবে অতিথি লেখকদের লেখাও। সহসা খেলা থেমে না গেলে ধীরে ধীরে বাংলাস্ফিয়ারকে আমি বহুজন হিতায়, বহুজন সুখায় মন্ত্রে চালিত করতে চাই। অজানা এই পথের অন্ধকারে সবার সাথে পথ চলাই তো ভালো।

আমার এই উদ্যোগের সূচনায় আমি আট জন বন্ধু লেখককে একটি বিষয়ের ওপর লিখতে অনুরোধ করেছি, বিষয়টিকে তাঁরা যে যে ভাবে দেখতে চান দেখবেন। এ বার অনুমান করুন, বিষয়টি কী হতে পারে।

এক দিন যদি খেলা থেমে যায়।

কারা লিখছেন? কবে থেকে শুরু হচ্ছে এই সিরিজ?

জন্ম যদি তব বঙ্গে, তিষ্ঠ ক্ষণকাল।

Leave a comment

Your email address will not be published.